logo

টাইপ ২ ডায়াবেটিসের কার্যকর চিকিৎসায় নতুন অ্যান্টিবডি

টাইপ ২ ডায়াবেটিসের কার্যকর চিকিৎসায় নতুন অ্যান্টিবডি

গবেষকরা এমন এক অ্যান্টিবডি তৈরি করছেন যা টাইপ ২ ডায়াবেটিস, লিভার এবং বিপাকক্রিয়ার নানা সমস্যা নিরাময়ে কাজ করবে। হার্ভার্ড টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষক দল এ গবেষণা পরিচালনা করছেন।

এখনো গবেষণা চলছে। এই অ্যান্টিবডি থেরাপির মাধ্যমে স্থূলকায় ইঁদুরের চর্বিপূর্ণ লিভার কমানো সম্ভব হয়েছে। এ ছাড়া দেহের গ্লুকোজ নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। এ ছাড়া এপি২ নামের ফ্যাট টিসুতে উৎপন্ন হরমোনকে প্রভাববিস্তার করে লিভারের চর্বি কমিয়ে আনা সম্ভব হয়েছে। মেদপূর্ণ টিস্যুর সঙ্গে টাইপ ২ ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার ডিজিসের যোগসূত্র রয়েছে। আর এ টিস্যুতে উৎপন্ন হরমোন লিভার, পেশি এবং মস্তিষ্কে ছড়িয়ে পড়ে এবং সুষ্ঠু বিপাকক্রিয়ায় বাধ সাধতে পারে।

স্থুলতা, ডায়াবেটিস এবং অ্যাথেরোসক্লোরোসিস যাদের রয়েছে তাদের দেহে এপি২-এর মাত্রা খুব বেড়ে যায়। যদি একে কমানো যায় তবে ডায়াবেটিস, ডায়স্লিপিডেমিয়া এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করা সম্ভব।

প্রধান গবেষক গোকহান এস হোতামিসলিগিল বলেন, এপি২ কমিয়ে আনার জন্যে কার্যকর অ্যান্টিবডি তৈরি করা হচ্ছে। প্রথমত অস্বাভাবিক গ্লুকোজ নিয়ন্ত্রণে অ্যান্টিবডি কার্যকর ভূমিকা রাখবে। এ ছাড়া বিপাক প্রক্রিয়াসংশ্লিষ্ট নানা রোগ নিরাময়ে একে কাজে লাগানো যাবে। সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন-এ প্রকাশিত হয়েছে এ গবেষণাপত্রটি।

সূত্র : এনডিটিভি