logo

নিজামীর ফাঁসি কার্যকরে বাকি আরো ৩ প্রক্রিয়া

নিজামীর ফাঁসি কার্যকরে বাকি আরো ৩ প্রক্রিয়া

ঢাকা, ০৬ জানুয়ারি- একাত্তরের কুখ্যাত রাজাকার মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশ কার্যকর করতে আরো তিনটি প্রক্রিয়া শেষ করতে হবে। তার মধ্যে রয়েছে ফাঁসির রায় আপিল বিভাগে বহাল রাখার আদেশ পূর্ণাঙ্গভাবে প্রকাশ, আপিলের রায়ের রিভিউ আবেদন ও রিভিউ আবেদন খারিজ হয়ে গেলে সবশেষে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন।

বুধবার সকাল ৯টার দিকে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে নিজামীর আপিল মামলাটির রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য তিন বিচারপতি হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।  নিজামীকে ৪টি অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির রায়ের তিনটি বহাল রাখেন আপিল বিভাগ। একইসঙ্গে তাকে ৪টি অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া যাবজ্জীবন কারাদণ্ডাদেশের ২টি বহাল রাখেন আদালত।

আপিলের রায় পূর্ণাঙ্গভাবে প্রকাশের পর ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার সুযোগ পাবেন নিজামী। এই রিভিউ আবেদনের ওপর আপিল বিভাগে শুনানি হবে। শুনানি শেষে তার আবেদন খারিজ হয়ে গেলে রায়ের অনুলিপি হাতে পাওয়ার পর তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন। তার প্রাণভিক্ষার আবেদন রাস্ত্রপতি নাকচ করে দিলে যেকোনো দিন নিজামীর ফাঁসি কার্যকর করতে পারবে কারা কর্তৃপক্ষ।