logo

প্রস্তুত ইজতেমা মাঠ, আসছেন মুসল্লিরা

প্রস্তুত ইজতেমা মাঠ, আসছেন মুসল্লিরা

ঢাকা, ০৬ জানুয়ারি- টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ইতোমধ্যে মাঠের কাজ শেষ হয়েছে। বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা আসতে শুরু করেছেন। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে ইজতেমা মাঠ ভরে যাবে বলে আশা করছেন আয়োজকরা।

এবার অনুষ্ঠিত হচ্ছে তাবলিগ জামাতের ৫১তম বিশ্ব ইজতেমা। এবারই প্রথম দুই পর্বে ইজতেমায় অংশ নিচ্ছেন ৩২ জেলার লোক। আগামী বছর বাকি ৩২ জেলার মুসল্লিরা এতে অংশ নেবেন। আগামী শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে এবারের ইজতেমার প্রথম পর্ব। এতে অংশ নেবেন ঢাকার একাংশসহ ১৭ জেলার লোক। আগামী রবিবার (১০ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের ইজতেমা শেষ হবে। চারদিন বিরতির পর ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে। দ্বিতীয় পর্বে অংশ নেবেন ঢাকার বাকি অংশসহ ১৬টি জেলার মুসল্লিরা। ১৭ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমা।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ১৭টি জেলার মুসল্লিরা অংশ নেবেন। জেলাগুলো হচ্ছে ঢাকা, শেরপুর, নারায়ণগঞ্জ, নীলফামারী, সিরাজগঞ্জ, নাটোর, গাইবান্ধা, লক্ষ্মীপুর, সিলেট, চট্টগ্রাম, নড়াইল, মাদারীপুর, ভোলা, মাগুরা, পটুয়াখালী, ঝালকাঠি ও পঞ্চগড়।

আগামী ৮ থেকে ১০ এবং ১৫ থেকে ১৭ জানুয়ারি অনুষ্ঠেয় বিশ্ব ইজতেমা উপলক্ষে ২৮টি স্পেশাল ট্রেন চালু করছে বাংলাদেশ রেলওয়ে। এই জন্য অতিরিক্ত ২০টি কোচ সংযোজন করা হবে। প্রয়োজনে কোচ আরও বাড়ানো হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ইজতেমার প্রথম দিন শুক্রবার ঢাকা-টঙ্গী-ঢাকা দুটি জুমা স্পেশাল ট্রেন চলাচল করবে। আখেরি মোনাজাতের আগের দুদিন জামালপুর ও আখাউড়া থেকে দুটি করে চারটি ট্রেন চলবে। আর লাকসাম-টঙ্গী একটি ট্রেন চলবে। আখেরি মোনাজাতের দিন ঢাকা-টঙ্গী সাতটি, টঙ্গী-ঢাকা সাতটি, টঙ্গী-লাকসাম একটি, টঙ্গী-আখাউড়া দুটি, টঙ্গী-ময়মনসিংহ চারটিসহ মোট ২১টি স্পেশাল ট্রেন চলাচল করবে।

এ ছাড়া ১০ ও ১৭ জানুয়ারি আখেরি মোনাজাতের দুদিন মহানগর প্রভাতি অথবা গোধূলি, আখেরি মোনাজাতের পরদিন ১১ ও ১৮ জানুয়ারি তিস্তা এক্সপ্রেস এবং ইজতেমার প্রথমদিন ৮ ও ১৫ জানুয়ারি (শুক্রবার) সূবর্ণ এক্সপ্রেস ট্রেনগুলো সাপ্তাহিক বন্ধের দিন চলাচল করবে। বিশেষ ট্রেন চলাচলের সুবিধার্থে সুবর্ণ এক্সপ্রেস, তিস্তা এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেস, তুরাগ এক্সপ্রেস, ঢাকা-নারায়ণগঞ্জ কমিউটার, ঢাকা-টঙ্গী কমিউটার, ঢাকা-জয়দেবপুর কমিউটার ও ঢাকা-কুমিল্লা কমিউটার আখেরি মোনাজাতের দিন বন্ধ থাকবে। ইজতেমা উপলক্ষে সাধারণ যাত্রীর সঙ্গে অতিরিক্ত দেড় লাখ যাত্রী পরিবহনের ব্যবস্থা হয়েছে।