logo

অবশেষে সিরিয়া রাসায়নিক অস্ত্র মুক্ত

অবশেষে সিরিয়া রাসায়নিক অস্ত্র মুক্ত

দামেস্ক, ০৬ জানুয়ারি- ২০১১ সালে সিরিয়াতে গৃহ যুদ্ধ শুরু হওয়ার পর ২০১৩ সালে এসে সিরীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ ওঠে তারা বিদ্রোহী বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করছেন রাসায়নিক অস্ত্র। রাসায়নিক হামলার প্রমাণ হিসেবে একটি ভিডিও অনলাইনে সাড়া ফেলে দেয়। তখন সিরীয় সরকারের সাথে রাসায়নিক অস্ত্র নির্মূলের চুক্তি করে রাসায়নিক অস্ত্র নিবারণ সংস্থা (ওপিসিডাব্লিউ)। এতদিনে সিরিয়াকে পুরোপুরি রাসায়নিক অস্ত্র মুক্ত ঘোষণা করলেন তারা।

অরগানাইজেশান ফর দ্যা প্রোহিবিশান অব কেমিক্যাল ওয়েপনের মহাসচিব আহমেত উজমচু মঙ্গলবার বলেছেন, ‘সিরিয়ার সমস্ত রাসায়নিক অস্ত্র ধ্বংস করা হয়েছে এবং এর মাধ্যমে দীর্ঘ দিনের একটা প্রক্রিয়ার সমাপ্তি ঘটেছে।’ 

সিরিয়ার রাসায়নিক হামলার কথা প্রকাশ হয়ে পড়লে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন, এই হামলার ফলে সিরিয়ায় গৃহ যুদ্ধে একটি ভয়ানক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এটাকে ওবামা দুর্যোগের শেষ সীমানা বলে উল্লেখ করেন এবং সিরিয়ার আভ্যন্তরীণ যুদ্ধে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ করার কথাও বলেন। কিন্তু শেষ পর্যন্ত ওয়াশিংটন সিরিয়া থেকে রাসায়নিক অস্ত্র সরিয়ে ধ্বংস করে ফেলার রুশ প্রস্তাবে সায় দিয়েছিলেন।