logo

সম্পর্কচ্ছেদ সৌদির অপরাধ ঢাকতে পারবে না

সম্পর্কচ্ছেদ সৌদির অপরাধ ঢাকতে পারবে না

তেহরান, ০৬ জানুয়ারি- ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তেহরানের সাথে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত দেশটির প্রখ্যাত শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের অপরাধ ঢাকতে পারবে না।  

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, মঙ্গলবার ডেনসার্কের পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিনা জেনসেনের সাথে সাক্ষাৎ শেষে রুহানি বলেন, ‘সৌদি আরব সরকার এক অদ্ভুত পদক্ষেপ নিয়েছে এবং নিজেদের অপরাধ ঢাকতে তেহরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।’

তিনি বলেন, ‘কোনো সন্দেহ নেই, এ ধরনের পদক্ষেপ তাদের এত বড় অপরাধ ঢাকতে পারবে না।’

এর আগে শনিবার সৌদি সরকার শিয়া নেতা শেখ নিমর আল নিমরসহ ৪৭ জনের শিরশ্ছেদ করার ঘোষণা দেয়ার পরপরই ইরানের সঙ্গে তাদের সম্পর্কের দ্রুত অবনতি ঘটতে থাকে। ওই রাতেই তেহরানের সৌদি দূতাবোসে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ জনতা।

রোববার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব। পরে তেহরানের সাথে সম্পর্কচ্ছেদ করে বাহরাইন এবং সুদান। দেশটিতে নিজেদের কূটনৈতিক মিশনের মর্যাদা কমায় সংযুক্ত আরব আমিরাত। 

মঙ্গলবার ইরানের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করারও ঘোষণা দেয় রিয়াদ। একই সঙ্গে শিয়া অধ্যুষ্যিত দেশটির সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করাও ঘোষণা দেয়া হয়।