logo

‘মেসেজ ইন আ বট্‌ল’ পেয়ে ২৪০০ মাইল পাড়ি দিলেন স্পেনের মহিলা

‘মেসেজ ইন আ বট্‌ল’ পেয়ে ২৪০০ মাইল পাড়ি দিলেন স্পেনের মহিলা

সমুদ্রসৈকতে পেয়েছিলেন পুরনো ওয়াইনের বোতলে পুরে রাখা একটি চিঠি। তার পর ২৪০০ মাইল পেরিয়ে হাজির দুই খুদে পত্রলেখকের বাড়ির দরজায়।

পাঁচ বছর বয়স লুসি এবং এলি রিডিংসের। ইংল্যান্ডের এসেক্সে থাকে এই যমজ দুই বোন। পুরনো ওয়াইনের বোতলে ছোট্ট একটি মেসেজ লিখে ভাসিয়ে দিয়েছিল সমুদ্রের জলে। ২৪০০ মাইল পাড়ি দিয়ে সেই ‘মেসেজ ইন আ বট্‌ল’ পৌঁছয় স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফ সমুদ্র সৈকতে।

হলিউডের বিখ্যাত সেই সিনেমার মতোই পথচলতি সেই ‘মেসেজ’ কুড়িয়ে পান একজন। লুসি আর এলি ভাবতেই পারেনি, ছোট ছোট হাতে লেখা সেই মেসেজ পেয়ে সত্যিই তাদের বাড়ির দরজায় কোনও দিন কড়া নাড়বে কেউ। জীবনের আঙিনায় যেমন হারিয়ে যায় কতশত রূপকথা, তেমনই অজানাকে ছোঁওয়ার ওদের এই নিষ্পাপ প্রচেষ্টাও হয়তো সমুদ্রের অনেক গভীরে হারিয়ে যেতে পারত।

কিন্তু ঘটেছে ঠিক উল্টোটাই। সুদূর স্পেন থেকে, নিজের হাতে তৈরি একগুচ্ছ ডোনাটি নিয়ে যখন সেই মহিলা এসে পৌঁছন লুসি আর এলি-র বাড়িতে, তখন বিশ্বাসই করতে পারেননি কেউ। লুসি এবং এলি তো অভিভূত বটেই, উচ্ছ্বসিত ওদের বাবা-মাও।

নিজের নাম বা ছবি কোনওটিই প্রকাশ করতে ইচ্ছুক নন স্পেনের সেই মহিলা। কিন্তু তিনি কথা দিয়ে গিয়েছেন, নিয়মিত যোগাযোগ রাখবেন লুসি আর এলির সঙ্গে।