logo

সৌদির পথে হাঁটলো বাহরাইনও

সৌদির পথে হাঁটলো বাহরাইনও

মানামা, ০৫ জানুয়ারি- সৌদি আরবের পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল বাহরাইন। বিবিসি জানিয়েছে, দেশটির শাসকগোষ্ঠী সুন্নিপন্থী হলেও সংখ্যাগরিষ্ঠ জনগণ শিয়াপন্থী। সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের একদিন পরই বাহরাইন এমন সিদ্ধান্ত নিলো।

সৌদি আরবকে অনুসরণ করে সোমবার ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেওয়ার পাশাপাশি ইরানের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়। বাহরাইনের অভিযোগ, ইরান ‘প্রকাশ্যে বিপজ্জনকভাবে’ উপসাগরীয় ও আরব দেশগুলোর অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছে। 


সন্ত্রাসের অভিযোগে সৌদি আরব শীর্ষ শিয়া নেতা শেখ নিমর আল নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার পর মধ্যপ্রাচ্যের শিয়া অঞ্চলগুলোতে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ক্ষুদ্ধ জনতা ইরানে সৌদি দূতাবাসে আগুন ধরিয়ে দিলে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব ।

নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিক্রিয়ায় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি সৌদি রাজতন্ত্রের কড়া সমালোচনা করে বলেন, ‘বিচারের নামে প্রহসন’ হয়েছে।

তিনি নিমরকে শহীদ আখ্যা দিয়ে বলেন, এ হত্যার দায় থেকে সৌদি রাজনীতিবিদরা রেহাই পাবেন না। শেখ নিমরের মৃত্যুদণ্ডের প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত রয়েছে শিয়া অধ্যুষিত বিভিন্ন দেশে।