logo

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও ছিন্ন করলো সৌদি আরব

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও ছিন্ন করলো সৌদি আরব

রিয়াদ, ০৪ জানুয়ারী- কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পাশাপাশি এবার ইরানের সঙ্গে সকল প্রকার বাণিজ্যিক সম্পর্কও ছিন্ন করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। সেই সঙ্গে নিজেদের দেশের নাগরিকদের ইরান ভ্রমণের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে রিয়াদ।

আজ সোমবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়েরের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। তবে ইরানী তীর্থযাত্রীরা মক্কা ও মদিনায় পবিত্রস্থান পরিদর্শন করতে পারবেন বলে জানান আল-জুবায়ের।

এর আগে সৌদি আরবে শিয়া ধর্মীয় গুরু শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের খবরে শিয়া অধ্যুষিত ইরান-বাহরাইনসহ এ অঞ্চলের শিয়া অধ্যুষিত এলাকাগুলোতে প্রতিবাদের ঝড় ওঠে। উত্তেজিত জনতা তেহরানে সৌদি আরবের দূতাবাসেও হামলা চালায়। এছাড়া ইরাকের রাজধানী বাগদাদ, লেবাননের রাজধানী বৈরুত ও বাহরাইনের রাজধানী মানামার রাজপথেও বিক্ষোভ দেখায় শিয়া সম্প্রদায়ের লোকজন।

এর প্রতিক্রিয়ায় ইরানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব। পাশাপাশি নিজেদের দেশের সব কূটনীতিককে ফিরিয়ে আনে তারা। সৌদি আরবের পদাঙ্ক অনুসরণ করে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বাহরাইন ও সুদানও।