logo

১৮ নয়, আওয়ামী লীগের জনসভা দুই স্থানে

১৮ নয়, আওয়ামী লীগের জনসভা দুই স্থানে

ঢাকা, ০৪ জানুয়ারী- দশম জাতীয় সংসদ নির্বাচনের দ্বিতীয় বর্ষ পূর্তিতে ১৮ স্থানে সমাবেশের ঘোষণা দিলেও তা কমিয়ে দুই জায়গার করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সোমবার রাতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ জানান, যানজটে জনগণের দুর্ভোগের কথা বিবেচনা করে ৫ জানুয়ারি বঙ্গবন্ধু এভিনিউ ও ধানমণ্ডি ৩২ নম্বরে সমাবেশ করবে আওয়ামী লীগ।

তিনি বলেন, “আজও (সোমবার) ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে সমাবেশ, র‌্যালি হয়েছে। কাল যাতে মানুষের যানজটে ভুগতে না হয় এর জন্যই মূলত দুই জায়গায় সমাবেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

এর আগে শনিবার বিএনপির পক্ষ থেকে ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের ঘোষণার কয়েক ঘণ্টার ব্যবধানে আওয়ামী লীগ ওই উদ্যান ছাড়াও আরও ১৭টি স্থানে সমাবেশের ঘোষণা দেয়।

দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের এই দিনটিকে আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করে আসছে; যাকে বিএনপি বলছে, ‘গণতন্ত্র হত্যা দিবস’।

অনুমতি মেলার পর এরই মধ্যে বিএনপি জানিয়েছে, দলটি নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে, যাতে চেয়ারপারসন খালেদা জিয়া বক্তব্য দেবেন।

২০১৫ সালে এই দিনে কর্মসূচিকে ঘিরে দুই পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছিল। এরপর কর্মসূচিতে বাধা পেয়ে খালেদা জিয়া লাগাতার অবরোধ ডাকেন।

তাদের তিন মাসের ওই কর্মসূচিতে নাশকতায় শতাধিক মানুষ মারা যায়।