logo

এবার ইরাকে ২ সুন্নি মসজিদে হামলা, মুয়াজ্জিনকে হত্যা

এবার ইরাকে ২ সুন্নি মসজিদে হামলা, মুয়াজ্জিনকে হত্যা

বাগদাদ, ০৪ জানুয়ারী- মধ্যপ্রাচ্যের শিয়া-সুন্নি বিরোধ যেন থামছেই না। বরং বেড়েই চলেছে। সম্প্রতি সৌদি আরবে বিশিষ্ট শিয়া নেতা নিমর আল নিমরকে শিরশ্ছেদ করার পর ইরাকে এবার দুটি সুন্নি মসজিদে হামলা চালানো হয়েছে। গুলি করে হত্যা করা হয়েছে মসজিদের  মুয়াজ্জিনকেও। এখনো নিশ্চিত না হলেও শিয়া নেতা নিমর আল নিমরকে শিরশ্ছেদের ঘটনার সঙ্গে এ ঘটনার সঙ্গে যোগসূত্র আছে বলে ধারণা করছে স্থানীয় পুলিশ।  

সোমবার ইরাকের রাজধানী বাগদাদ থেকে কিছুটা দূরে অবস্থিত হিল্লা এলাকায় দু’টি সুন্নি মসজিদে এ বোমা হামলা চালানো হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, সেনাবাহিনীর পোশাক পরিহিত একদল লোক সুন্নি মসজিদ দুটিতে বিস্ফোরণ ঘটিয়েছে। এছাড়া মসজিদের মুয়াজ্জিনকে ইসকান্দারিয়ায় তার বাড়ির কাছে গুলি করে হত্যা করেছে।

ওই এলাকাটি রাজধানী শহর থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত। এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, আম্মার বিন ইয়াসির নামের সুন্নি মসজিদটিতে মধ্যরাতে হামলা চালানো হয়েছে।

ওই কর্মকর্তা আরো জানিয়েছেন, ‘আমরা বিস্ফোরণের ঘটনা সম্পর্কে জানতে পেরেছি। আমরা ওই মসজিদ থেকে বিস্ফোরক উদ্ধার করেছি। ওই হামলায় ১০টির মত ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছি।’ প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেনাবাহিনীর পোশাক পরিহিত এক দল লোক ওই হামলা চালিয়েছে। ওই একই হামলায় হিল্লা এলাকার বাইরে সিনজার গ্রামের আল ফাতেহ নামের একটি মসজিদও ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই হামলায় তিনজন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় চিকিৎসকরা।

তবে এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।