logo

তারুণ্যদীপ্ত ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ৫ ভিটামিন

তারুণ্যদীপ্ত ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ৫ ভিটামিন

আমরা সবাই সুন্দর স্বাস্থ্যোজ্বল ত্বক চাই। আর এই সুন্দর ত্বক পাওয়ার জন্য ব্যবহার করি কত না নামী দামী ক্রিম, কত না ফেসপ্যাক। এত কিছুর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি বাদ দিয়ে দিই। আর তা হল স্বাস্থ্যকর খাবার। বাজারের ক্রিম, লোশন সাময়িকভাবে ত্বক উজ্জ্বল করে থাকে। কিন্তু এইগুলো থেকে দীর্ঘমেয়াদী ফল লাভ করা সম্ভব নয়। ত্বক ভেতর থেকে স্বাস্থ্যোজ্বল এবং উজ্জ্বল করার জন্য প্রয়োজন ভালো ডায়েট এবং স্বাস্থ্যকর খাবার। কিছু মিনারেল এবং ভিটামিন আপনাকে ভেতর থেকে সুন্দর করে স্বাস্থ্যোজ্বল ত্বক দিয়ে থাকে।

১। ভিটামিন সি
ভিটামিন সি শুধু দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে না। এটি ত্বকের কোলাজেন উৎপাদন করে এবং সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে থাকে, এমনটি মনে করেন Bauer। সাধারণত ব্রকলি, ক্যাপসিকাম, স্ট্রবেরী, পেয়ারা, লেবু, কমলা, আনারসে ভিটামিন সি পাওয়া যায়। প্রতিদিন কমপক্ষে ১০০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত।

২। পটাসিয়াম
পটাসিয়াম চোখের নিচের ফোলাভাব, হাত-পা ফোলা দূর করে থাকে। এমনকি মুখের ফোলা ফোলাভাবও এই পটাসিয়াম দূর করে থাকে। এটি দেহের বিষাক্ত পদার্থ দূর করে থাকে। খেজুর, কিউই, নাশপাতি, কলা ইত্যাদিতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে।

৩। ক্যালসিয়াম
ধবধবে সাদা দাতঁ এবং মজবুত হাড়ের জন্য ক্যালসিয়ামের ভুমিকা অপরিসীম। Graf মনে করেন ক্যালসিয়াম কোষে এনজাইম তৈরি করে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। পালং শাক, শালগম, দুধ ইত্যাদি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার।

৪। বিটা ক্যারটিন
Bauer বলেন বিটা ক্যারটিন ত্বকের জন্য বেশ গুরুত্বপূর্ণ। গাজর, মিষ্টি কুমড়ো, পালং শাক ইত্যাদিতে বিটা ক্যারটিন আছে। প্রতিদিন দুইবার বিটা ক্যারটিন সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।

৫। আয়রন
আয়রন আপনার ত্বককে আকর্ষণীয় করে তোলে। এটি রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক রাখে এবং ত্বকের মলিনতা দূর করে থাকে। খেজুর, পালং শাক, মাশরুম, বিনস, কাজুবাদাম ইত্যাদি আয়রন সমৃদ্ধ খাবার। প্রতিদিনকার খাদ্য তালিকায় এই ভিটামিনগুলো রাখুন আর পেয়ে যায় স্বাস্থ্যজ্বল, সুন্দর ত্বক। 

লিখেছেন- নিগার আলম