logo

২০১৫ সালের সবচেয়ে আলোচিত ১০ ফেসবুক পোস্ট

২০১৫ সালের সবচেয়ে আলোচিত ১০ ফেসবুক পোস্ট

২০১৫ সালে ‘ফেসবুকিং’ পেয়েছিলো নতুন মাত্রা। নিজস্ব পোস্টের তুলনায় পোস্ট শেয়ার করার প্রবণতা ছিলো বেশি। আর ভিডিও দেখা ও শেয়ারের পরিমাণ ছিলো আরো বেশি। বড় বড় ব্র্যান্ডগুলো নিজস্ব ব্লগ এবং ওয়েবসাইটের তুলনায় ফেসবুকে বেশি সময় দিয়েছে বছরটিতে। সার্বিকভাবে পোস্ট রিচ এবং মোবাইল মোবাইল ব্রাউজিংয়ের অবস্থাও ছিলো আগের বছরগুলোর তুলনায় অনেক ভালো।

তবে এর মধ্যে কিছু পোস্ট ছিলো বিশেষভাবে আলোচিত। এমন হাজার হাজার পোস্টের মধ্য থেকে আসুন বাছাই করা সবচেয়ে বেশি রিচ পাওয়া দশটি পোস্টের ঝলক দেখে নেই।

১০. মিউজিক ক্রাউনস (৬৭ লাখ বার আলোচিত)

অস্ট্রেলিয়ার তিন সদস্যের কমেডি দল স্কেচশি ভিডিওটি তৈরি করে। ইতিহাসে জনপ্রিয় বিভিন্ন ধারার গানের অংশবিশেষ নিয়ে একটি গাড়িতে একই অবস্থানে বসে তৈরি করা হয় ভিডিওটি।

৯. তাভি কাস্তো (৭২ লাখ বার আলোচিত)

আমেরিকার জনপ্রিয় নাচের প্রতিযোগিতা সো ইউ থিংক ইউ ক্যান ড্যান্স বিজয়ী ডু শন্ট স্টিগালের অসাধারণ নাচের এই ভিডিওটি পোস্ট করেন ডাচ ক্রীড়াবিদ তাভি কাস্তো।

৮. বিইং মাম্মি (৭২ লাখ ২০ হাজার বার আলোচিত)

কন্যা সন্তানের গর্বিত মায়েদের জন্য তৈরি করা এই ফটো পোস্টটি শেয়ার করে ফেসবুকের বিইং মাম্মি নামের একটি পেজ। আবেগঘন পোস্টটিতে লেখা ছিলো ‘এখন চলছে কন্যাশিশু সপ্তাহ। আপনার যদি সুন্দর একটি মেয়ে থাকে তবে এটি শেয়ার করুন।’

৭. ভিন ডিজেল (৭৬ লাখ বার আলোচিত)

হলিউড তারকা ভিন ডিজেল ফেসবুকেও সমান জনপ্রিয়। তার ফ্যানপেজ ফেসবুকে সবচেয়ে বেশি লাইকধারী পেজগুলোর মধ্যে তৃতীয়। ওই পেজ থেকে পোস্ট করা ডিজেল এবং তার কুকুরের ছবি আলোচনার দিক থেকে স্থান পেয়েছে আমাদের তালিকার ৭ নাম্বারে।

৬. টিপ হিরো (৭৮ লাখ বার আলোচিত)

ফেসবুকে বেশকিছু পেজ আছে যা ছোটখাটো থেকে শুরু করে বেশ জটিল জটিল কাজের কৌশল আপনাকে ভিডিওর মাধ্যমে শিখিয়ে দেবে। সেখানে থাকতে পারে রান্না থেকে শুরু করে কাপড় থেকে কঠিন দাগ তোলা পর্যন্ত। এমনই একটি পেজের নাম টিপ হিরো। আপেল দিয়ে বানানো ফুল বা বেকড অ্যাপল নামের মিষ্টি জাতীয় একটি খাবার তৈরির পদ্ধতি প্রকাশ করে পেজটিতে পোস্ট করা ভিডিওটি অনেক বেশি সাড়া ফেলে ফেসবুকে।

৫. ভিন ডিজেল (৮১ লাখ বার আলোচিত)

ভিন ডিজেলের পেজে সন্তানের সঙ্গে পোস্ট করা এই ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

৪. মর্গান মাইকেলস (৮২ লাখ বার আলোচিত)

বিশ্বাস মানুষের কাছে অনেক বড় একটি বিষয়। তাও যদি হয় ঈশ্বরের ওপর বিশ্বাস। ফেসবুকেও ধর্মবিশ্বাস নিয়ে চলে বহু পোস্ট-রিপোস্ট। কিন্তু মর্গান মাইকেলস নামের একজন ব্যক্তির এই পোস্টের মতোও কিছু পোস্ট থাকে যা আপনার সরল ধর্মীয় বিশ্বাসকে চ্যালেঞ্জ করবে।

৩. ওয়েভ ১০৫ (৮৪ লাখ বার আলোচিত)

প্রকৃত বন্ধুরা দীর্ঘদিন কথা না বলে থাকলেও বন্ধুত্ব নিয়ে কখনো প্রশ্ন তোলে না – এমনই একটি উক্তি প্রকাশ করে একটি পোস্ট দেয় ওয়েভ ১০৫ নামের পেজ। আবেগ বিষয়ে মানুষের মনস্তত্ত্ব নিয়ে তৈরি এই পোস্টটি প্রচুর জনপ্রিয়তা পায় ফেসবুকে।

২. আল-হায়াহ আলান (৮৫ লাখ বার আলোচিত)

আল-হায়াহ আলান (জীবন এখন) নামের একটি সংবাদভিত্তিক ফেসবুক পেজে শেয়ার করা এই ছবি ২০১৫ সালে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ছবিতে দেখা যায় অনেকগুলো মানুষ পাশাপাশি দাড়িয়ে আরবি হরফে ‘আল্লাহ’ শব্দটি তৈরি করেছে।

১. কিং রেড (১ কোটি ১৭ লাখ বার আলোচিত)

ক্যান্সার জয়ী এক শিশুর নিজের ছবিতে লাইক চাইছে – কিং রেড নামের পেজের এমন এক পোস্টে পড়েছে গত বছরের সর্বোচ্চ হিট। যদি একটা বাচ্চা ক্যান্সার জয় করেছে, ছবিতে লাইক দিলে তার কিছুই আসবে যাবে না। কিন্তু মানবিক আবেদন এবং আবেগ থেকেই এতো বেশি আলোচিত হয়েছে এই ছবিটি। কারণ ছবিটিতে লাইক দেয়া মানে শুধু ছবিতে লাইক দেয়া নয়, যেনো শিশুটিকেও সমর্থন করা।