logo

নারী ভোটার ৬ শতাংশ কম, নতুন ভোটার ৪৩ লাখ

নারী ভোটার ৬ শতাংশ কম, নতুন ভোটার ৪৩ লাখ

ঢাকা, ০২ জানুয়ারি- নির্বাচন কমিশন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৫ সালের খসড়া তালিকা প্রকাশ করেছে। এতে ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন নতুন নাগরিক ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৩ শতাংশ ও নারী ভোটার ৪৭ শতাংশ। 

নির্বাচন কমিশনের নারী ভোটার বাড়ানোর বিভিন্ন উদ্যোগের পরও পুরুষ ভোটারের তুলনায় নারী ভোটার ৬ শতাংশ কম।

শনিবার নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে ভোটার তালিকা হালনাগাদ খসড়া তালিকা প্রকাশ অনুষ্ঠানে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমরা গত ২৫ জুলাই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করেছিলাম। খসড়া তালিকা অনুসারে নতুন অন্তর্ভুক্ত ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন ভোটারের মধ্যে পুরুষ ২২ লাখ ৯৭ হাজার ৮৯৫ জন। এর মধ্যে নারী ভোটার অন্তর্ভুক্ত হয়েছেন ২০ লাখ ৭০ হাজার ১৫২ জন। অর্থাৎ পুরুষ ৫৩ শতাংশ আর নারী ৪৭ শতাংশ। এ হিসেবে পুরুষের তুলনায় নারী ৬ শতাংশ কম।

এবারের হালনাগাদে মৃত ভোটারদের তালিকা থেকে কর্তন করা হয়েছে ৭ লাখ ৩৫ হাজার ৮৭১ জন। এর মধ্যে পুরুষ মৃত ভোটার ৪ লাখ ৮৫ হাজার ৭৯৯ এবং নারী ২ লাখ ৫০ হাজার ৭২ জন।

তিনি বলেন, যারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন তাদের বিষয়ে দাবি,আপত্তি, সংশোধনের জন্য ১৭ জানুয়ারি পর্যন্ত রিভাইজিং অথরিটির কাছে আবেদন করতে পারবেন। এদের আবেদনের বিষয়ে নিষ্পত্তির পর ৩১ জানুয়ারি চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি। নতুন ভোটারদেরসহ এখন দেশে মোট ভোটার দাঁড়াচ্ছে ১০ কোটি ৫ লাখেরও বেশি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, এনআইডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালাউদ্দিন, পরিচালক সৈয়দ আবু মুসা, গণসংযোগ বিভাগের পরিচালক এসএম আসাদুজ্জামান প্রমুখ।