logo

মা কাজ করলে সন্তানদের কাছে তা শিক্ষণীয় অভিজ্ঞতা, বলছেন কাজল

মা কাজ করলে সন্তানদের কাছে তা শিক্ষণীয় অভিজ্ঞতা, বলছেন কাজল

একটা সময়ে সিনেমার জগত থেকে বিদায় নিয়েছিলেন কাজল। ছেলেমেয়ের দায়িত্ব অস্বীকার করে ফিল্মি কেরিয়ার চাননি তিনি। তা বলে মাতৃত্ব এবং কেরিয়ারের মধ্যে কোনও বিরোধ দেখেন না কাজল।

কাজলের মতে, কর্মরত মা’কে দেখে বড় হওয়া, সন্তানের কাছে একটি শিক্ষণীয় অভিজ্ঞতা। সম্প্রতি একটি সংবাদসংস্থাকে তিনি জানিয়েছেন যে, ‘মাই নেম ইজ খান’ সিনেমার পর তাঁকে সরে যেতে হয়েছিল অভিনয় থেকে। কারণ তখন তাঁর ছেলে ‘যুগ’ সদ্যোজাত।

এখন তার বয়স পাঁচ। তাই নতুন উদ্যমে অভিনয়ে ফিরতে চাইছেন কাজল। ‘‘২০১৬-র মাঝামাঝি থেকে আবার নতুন ছবি করব। তবে হ্যাঁ, শাহরুখের মতো বছরে তিনটে ছবি নয়। ওর মতো এত পরিশ্রম করতে পারি না আমি’’, জানিয়েছেন কাজল।

বহু দিন সিনেমার জগত থেকে দূরে থাকার পরে ‘দিলওয়ালে’-র প্রস্তাব যখন আসে, তখন মেয়ে নাইসা-ই তাঁকে উৎসাহ দেয় বলে জানিয়েছেন কাজল। তিনি নিজেও এক কর্মরত মায়ের সন্তান। এই নিয়ে ছোটবেলায় অনেক অভিমান থাকলেও পরবর্তীকালে তাঁর ধারণা পাল্টায় এবং তিনি বোঝেন ছোটবেলার সেই অভিজ্ঞতাই তাঁকে প্রফেশনাল হতে সাহায্য করেছে।

সংবাদসংস্থাকে কাজল বলেন, ‘‘আমি নিজে যখন কাজ করতে শুরু করি তখন বুঝতে পারি যে, আমি যতটা পরিশ্রম করতে পারি। কাজের সম্পর্কে আমার যে মানসিকতা কাজ করে, তার সবই আমার মধ্যে এসেছে কারণ মা’কে আমি এইভাবেই দেখতে দেখতে বেড়ে উঠেছি।’’