logo

আপনার দেয়া নামে চলবে অ্যানড্রয়েড ফোন!

আপনার দেয়া নামে চলবে অ্যানড্রয়েড ফোন!

গুগলের তৈরি মোবাইল অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডের ভার্সনগুলোর নাম হয়েছে বিভিন্ন মিষ্টি খাবারের নাম অনুসারে। অ্যানড্রয়েড কাপকেক, ডোনাট, ইকলেয়ার, ফ্রয়ো, জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইস ক্রিম স্যান্ডউইচ, জেলি বিন, কিট ক্যাট, ললিপপ এবং সর্বশেষ ভার্সন মার্সম্যালো। এবার আপনার পালা। আপনি ঠিক করে দিন অ্যানড্রয়েডের নতুন নতুন ভার্সনের নাম। যেটি হবে অ্যানড্রয়েড ৭।

তবে নতুন ভার্সনের অপারেটিং সিস্টেমের নামকরণে পরিবর্তন আসতে পারে। কিছু সংবাদ মাধ্যম এ ব্যাপারে ধারণা দিয়েছে। নতুন পদ্ধতিটি হবে ব্যতিক্রম এবং উম্মুক্ত। বিশেষ করে গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন,‘অ্যানড্রয়েড ৭ এর নামকরণ হবে সাধারণ মানুষের দেয়া নামে যখন আমরা একটি পোল ধরে রেখেছি।’

কিছুদিন আগে  ভারতের  শ্রী রাম কলেজ অব কমার্সে মি. সুন্দর পিছাই একটি স্বাক্ষাতকারে বলেন, ‘যদি সকল ভারতীয় এ ব্যাপারে ভোট দেন, তাহলে এটা হতেই পারে।’ এনডিটিভি তাদের প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

অনেকেই ধারণা করছেন পরবর্তী অপারেটিং সিস্টেমের নাম হবে অ্যানড্রয়েড ৭.০ এন এবং অনলাইন পোলে শুধু এই শব্দটি দিয়েই নাম শুরু হবে। আমরা ‘এন’ দিয়ে কিছু মিষ্টান্নর নাম চিন্তা করতে পারি। যেমন নাট (বাদাম), নুডলস, ন্যাচস ইত্যাদি। ব্যাপারটা আশাজনক যে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এবার ভার্সনের নাম নিজেরাই পছন্দ করতে পারবে।

এখন পর্যন্ত অ্যানড্রয়েড ৭ সম্পর্কে উল্লেখযোগ্য  কোন তথ্য পাওয়া যায়নি। তবে সম্ভবত নতুন এই ভার্সনে স্পিলিট স্ক্রিনের সুবিধা থাকবে। গুগল জানিয়েছে, নতুন বৈশিষ্ট্য যোগ করার জন্য তারা কাজ করে যাচ্ছে। ২০১৬ সালের শেষের দিকে অ্যানড্রয়েড ৭ বাজারে আসতে পারে।

নাম দেয়ার জন্য যথেষ্ট সময় পাওয়া যাচ্ছে। আপনিও ঠিক করে ফেলুন পরবর্তী ভার্সনের নাম।