logo

ICC টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে অশ্বিন

ICC টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে অশ্বিন

প্রকাশিত হল আইসিসি-র টেস্ট প্লেয়ার র‌্যাঙ্কিং-এর তালিকা। আর তাতে টেস্ট ক্রিকেটে ২০১৫ সালের শ্রেষ্ঠ ব্যাটসম্যানের সম্মান পেলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ এবং সেরা বোলারের খেতাব পেলেন রবিচন্দ্রন অশ্বিন।

এর আগে এই খেতাব পর পর পাঁচ বার পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বোলার ডেল স্টেইন। অশ্বিনের জীবনে এমন অভিজ্ঞতা এই প্রথম। ডারবান টেস্টের শুরুতে ৪ পয়েন্টে অশ্বিনের থেকে এগিয়েই ছিলেন স্টেইন। তবে শেষের সাড়ে তিন ওভার চোটের জন্যে খেলতে না পারায় স্টেইনের থেকে এগিয়ে যান ভারতের এই অফ-স্পিনার।

এর আগে আইসিসি-র র‌্যাঙ্কিংয়ে শ্রেষ্ঠ টেস্ট বোলারের খেতাব পেয়েছিলেন বিশন সিং বেদি। তাও ১৯৭৩ সালে। অশ্বিনের আগে বিশন বেদি-ই একমাত্র ভারতীয় বোলার ছিলেন যিনি টেস্ট র‌্যাঙ্কিং-এর শীর্ষে উঠতে পেরেছিলেন। অন্যদিকে ভগবত চন্দ্রশেখর, কপিল দেব এবং অনিল কুম্বলে দ্বিতীয় স্থান পর্যন্ত পৌঁছাতে পেরেছিলেন।

২০১৫ সালে ৯টি টেস্ট ম্যাচ খেলে মোট ৬২টি উইকেট নিয়েছেন অশ্বিন। বছরের শুরুতে অবশ্য আইসিসি-র র‌্যাঙ্কিং-এ পনেরো নম্বরে ছিলেন অশ্বিন।

এ ব্যাপারে অশ্বিনকে প্রশ্ন করা হলে তিনি জানান, বছরের শেষে এসে এমন একটি খবর পেয়ে সত্যিই দারুণ লাগছে। এই অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না। আইসিং অন দ্য কেক বলতে পারেন। বিশন সিং বেদির জায়গায় পৌঁছাতে পেরে খুবই গর্বিত আমি। ওঁর পদাঙ্ক অনুসরণ করতে পেরে আমি আপ্লুত। তাঁর এই সাফল্যের তাঁর দল, অধিনায়ক বিরাট কোহলি এবং টিম ম্যানেজমেন্টকেও অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন অশ্বিন।