logo

১ জানুয়ারি থেকে যা যা পালটে যাবে ভারতে

১ জানুয়ারি থেকে যা যা পালটে যাবে ভারতে

নয়াদিল্লি, ০১ জানুয়ারি- সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুই পালটায়। পালটাবে এ বার। কিছু প্রাপ্তির সঙ্গে হারাতেও হবে কিছু না-কিছু। না, এ কোনও ভবিষ্যদ্বাণী নয়। ২০১৬-র পয়লা দিন থেকে ভারতে যা-যা বদলাচ্ছে, তারই একঝলক তুলে ধরা হল।


০১) সপ্তম বেতন কমিশন: কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীরা বছরের প্রথম দিনটি থেকে সপ্তম বেতন কমিশনের সুফল পাবেন।


০২) LPG ভর্তুকি: স্বামী বা স্ত্রী যে কোনও একজনের রোজগার যদি বার্ষিক ১০ লাখের বেশি হয়, সেই পরিবার LPG গ্যাসে ভর্তুকি পাবে না বছরের প্রথম দিনটি থেকেই।


০৩) কল ড্রপ: এ সময় কল ড্রপ একটা কিন্তু বড় সমস্যা। ফোনে কথা বলার সময় কল ড্রপ হলে, বছরের প্রথম দিন থেকে আপনাকে ক্ষতিপূরণ দিতে বাধ্য পরিষেবা প্রদানকারী সংস্থা। কলড্রপ পিছু এক টাকা। ইচ্ছে করলে আপনিও পারেন ক্লেম করতে।


০৪) এসবিআই সার্ভিস চার্জ: দেশের সর্ববৃহত্ ব্যাংক এসবিআই-এ আপনার লকার থাকলে, রক্ষণাবেক্ষণ বাবদ বাড়তি চার্জ দিতে হবে আপনাকে। বাইক, গাড়ি, ও গৃহঋণের ক্ষেত্রেও সার্ভিস চার্জ বাড়ছে নতুন বছরের প্রথম দিনটি থেকেই।


০৫) জুনিয়র পদে সরাসরি নিয়োগ: ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে আর ইন্টারভিউ দিতে হবে না। তবে সব ক্ষেত্রে নয়। নরেন্দ্র মোদীর ঘোষণা মোতাবেক গ্রুপ-বি, সি এবং ডি পোস্টের জন্যই এই ব্যবস্থা।


০৬) জোড়-বিজোড় ফর্মুলা: রাজধানী দিল্লির দূষণ কমাতে অরবিন্দ কেজরিওয়ালের জোড়-বিজোড় তত্ত্ব কতটা কাজে আসে, সেদিকে এখনও সবার নজর। পয়লা জানুয়ারি থেকে এই ফর্মুলা মেনে গাড়ি চলবে দিল্লির রাস্তায়। মাসের জোড় দিয়ে জোড় নম্বরের গাড়ি, বিজোড় দিনে বিজোড় নম্বর।


০৭) আমরাও কার্ড প্রয়োজন: ২ লক্ষ টাকার বেশি দামের সম্পত্তি কেনাবেচা করলে, অতি অবশ্যই আপনার PAN কার্ডের বিবরণ দিতে হবে। এ ছাড়াও একসঙ্গে নগদ ৫০ হাজার টাকার বেশি অ্যাকাউন্ট লেনদেন হলে, সেক্ষেত্রেও লাগবে প্যান কার্ড।


০৮) ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (Uan): EPF অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ১ জানুয়ারি থেকে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা Uan বাধ্যতামূলক।


০৯) বন্ধ ব্রিটেনের আর্থিক সহয়তা: এতদিন পর্যন্ত ব্রিটেনের কাছ থেকে আর্থিক সহায়তা পেয়ে এসেছে ভারত। নতুন বছরের প্রথম দিন থেকে এই সহায়তা বন্ধ হচ্ছে।


১০) মার্সেডিজ বেঞ্জ আরও দামি: নতুন বছরের প্রথম দিন থেকেই ভারতে মার্সেডিজ বেঞ্জ-এর দাম বাড়ছে।