logo

দিনে ৫০০ টাকা রিচার্জের সিদ্ধান্তে পরিবর্তন আসছে

দিনে ৫০০ টাকা রিচার্জের সিদ্ধান্তে পরিবর্তন আসছে

ঢাকা, ০১ জানুয়ারি- মোবাইল অপারেটরদের আপত্তির মুখে মোবাইলে একদিনে সর্বোচ্চ ৫০০ টাকা রিচার্জের নির্দেশনা পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।মোবাইল অপারেটরদের বেশ কিছু প্রস্তাব নিয়ে আলোচনার পর এ বিষয়ে নতুন করে ভাবতে শুরু করেছে বিটিআরসি।

বিটিআরসির চেয়ারম্যান জানিয়েছেন,, গ্রাহকের অসুবিধার বিষয়টি মাথায় রেখে নির্দেশনাটি পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা মোবাইল অপারেটরদের কাছ থেকে কিছু প্রস্তাবও পেয়েছি। এ সব বিশ্লেষণ করে নতুন একটি প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হবে।’ তিনি নতুন প্রস্তাবে একদিনে রিচার্জ সীমা বাড়ানোর ইঙ্গিত দেন ।

এতদিন মুঠোফোনে সর্বোচ্চ এক হাজার টাকা রিচার্জ করা যেত। মঙ্গলবার বিটিআরসির এক নির্দেশনায় প্রিপেইড সংযোগের মুঠোফোনে একদিনে সর্বোচ্চ ৫০০ টাকা রিচার্জ করার সীমা বেঁধে দেওয়া হয়। নির্দেশনায়  বলা হয়, একজন প্রিপেইড গ্রাহক তাঁর মুঠোফোনে সর্বোচ্চ পাঁচ হাজার টাকার ব্যালেন্স রাখতে পারবেন, আর একদিনে সর্বোচ্চ তিন শ টাকা ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

এ সিদ্ধান্তে আপত্তি জানিয়ে বিটিআরসিকে চিঠি দেয় মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব)। ওই চিঠিতে বলা হয়, মুঠোফোনে পাঁচ শ টাকা রিচার্জ করা হলে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর ও তিন শতাংশ সম্পূরক শুল্ক যোগ হয়ে গ্রাহক প্রকৃতপক্ষে ব্যবহার করবেন চার শ ২২ টাকা। অথচ বিভিন্ন মোবাইল অপারেটরের মুঠোফোন ও ইন্টারনেট সংক্রান্ত অনেক প্যাকেজের মূল্য পাঁচ শ টাকার বেশি। তাই এ ধরনের বেশি অঙ্কের প্যাকেজ তাঁরা কিনতে পারবেন না।