logo

নানা আয়োজনে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে বিশ্ব

নানা আয়োজনে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে বিশ্ব

অস্ট্রেলিয়ার সিডনি হারবারে নতুন বছরকে ঘিরে আলোকসজ্জা।

ঢাকা, ০১ জানুয়ারি- নানা আয়োজনে নতুন বছরকে স্বাগত জানাচ্ছে বিশ্ব। নতুন বছরকে ঘিরে বিশ্বব্যাপী নানা কর্মসূচি শুরু হয়ে গেছে বলে জানিয়েছে রয়টার্স। ভৌগোলিক অবস্থানগত কারণে ২০১৬ সালকে প্রথমেই যে দেশগুলো বরণ করে নিচ্ছে তাদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

অস্ট্রেলিয়ার সিডনিতে গ্রাউন্ড ও হারবারে আতশবাজি ও আলোকসজ্জার মধ্য দিয়ে ২০১৬ সালকে বরণ করা হয়েছে।  দিনব্যাপী এই উৎসবে ১০ লাখ লোক সমাগম হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

নিউজিল্যান্ডে অকল্যান্ডের স্কাই টাওয়ারে লেজার প্রদর্শনী আর আতশবাজির মধ্য দিয়ে বিদায়ী বছর ২০১৫ সালের শেষ সময় গণনা চলছে।

এশিয়াতেও শুরু হয়ে গেছে নতুন বর্ষবরণের আমেজ। হংকং, সিঙ্গাপুর ও বেইজিংয়ের মতো বড় শহরগুলো নিজ নিজ উৎসবে মেতে উঠেছে। মিসরে কায়রোর কাছে পিরামিডগুলোর সামনে বর্ষবরণের উৎসব আয়োজন করা হয়েছে। দুবাইয়ে বিশ্বের সুউচ্চ মিনার বুর্জ খলিফায় করা হয়েছে আলোকজসজ্জা। নেওয়া হয়েছে আতশবাজির প্রস্তুতিও।

ইউরোপে নতুন বছর উদযাপন করতে বার্লিনে প্রায় ১০ লাখ মানুষ সমবেত হয়ে কাউন্ট ডাউন শুরুর পরিকল্পনা করেছে।

এ ছাড়া, স্পেনের মাদ্রিদেও ২৫ হাজার মানুষ বর্ষবরণ উদ্যোগে শামিল হচ্ছে। লন্ডনে আতশবাজি দেখতে জড়ো হচ্ছে এক লাখের বেশি মানুষ। ইউরোপজুড়ে নিরাপত্তা উদ্বেগের মধ্যেও থেমে নেই বর্ষবরণের উৎসব।

সবশেষে আমেরিকাতেও ২০১৬ সালকে বরণ করতে নিউইয়র্কের টাইম স্কয়ারে জড়ো হচ্ছে ১০ লাখ মানুষ।