logo

নিউইয়র্কে বাংলাদেশ বাণিজ্য মেলা শুরু ২১ সেপ্টেম্বর 

নিউইয়র্কে বাংলাদেশ বাণিজ্য মেলা শুরু ২১ সেপ্টেম্বর 

নিউ ইয়র্ক, ০৯ সেপ্টেম্বর- নিউইয়র্কে তিন দিনব্যাপী রূপায়ণ এনআরবি গ্লোবাল কনভেনশন ও বাংলাদেশ বাণিজ্য মেলা শুরু হচ্ছে আগামী ২১ সেপ্টেম্বর । ২৩ সেপ্টেম্বর পর্যন্ত মেলা চলবে। গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সদস্য নিউইয়র্কের এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড ইন্‌ক এই অনুষ্ঠানের আয়োজন করছে। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ৩৭ অ্যাভিনিউ ও ৭৭ স্ট্রিটে অবস্থিত পিএস ৬৯ মিলনায়তনে ২১ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় আনুষ্ঠানিকভাবে মেলা উদ্বোধন করা হবে। 

ইতিমধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি এমডি শফিউল ইসলাম মহিউদ্দীন, বিজিএমইএর সহসভাপতি এস এম মান্নান কচি, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার নির্বাহী সম্পাদক শহীদুজ্জামান খান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক, এফবিসিসিআইর পরিচালক এবং ই কমার্সের প্রেসিডেন্ট শমী কায়সার, রিহ্যাবের সহসভাপতি আহকম উল্লাহ ইমাম খান ও এমডি আবদুল কাইয়ুম চৌধুরী, রূপায়ণ গ্রুপের ভাইস চেয়ারম্যান মাহির আলী খান, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন বাণিজ্যমেলায় বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন বলে নিশ্চিত করেছেন উদ্যোক্তারা। 

তিন দিনব্যাপী এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি, বাংলাদেশের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী দীপু মণি, বাণিজ্যসচিব শুভাশীষ বসু, অর্থসচিব আব্দুর রউফ তালুকদার, ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিয়াউদ্দীন আহমেদ, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসাকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে নিউইয়র্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্টসহ আমেরিকার মূলধারার নেতৃবৃন্দকে। 

সম্মেলনে টাইটেল স্পনসর হিসেবে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছে রিয়েল এস্টেট সংস্থা রূপায়ণ গ্রুপ। এ ছাড়া পূর্বাচল আমেরিকান সিটি, বেঙ্গল বিস্কুট, প্রাণ গ্রুপসহ বাংলাদেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ নিশ্চিত করেছে। ইনফিনিটি, জামদানি হাউস ও দেশি দশ এর মতো বাংলাদেশের পোশাক শিল্পের প্রখ্যাত সংস্থাও এই মেলায় যোগ দেবে বলে আয়োজকেরা আশা করছেন। তিন দিনব্যাপী এই মেলায় প্রবাসে বুটিক নিয়ে যারা কাজ করেন তাদের জন্যও হ্রাসকৃত মূল্যে স্টল থাকছে। মেলার সময়সূচি ২১ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১২ টা এবং ২২ সেপ্টেম্বর শনিবার ও ২৩ সেপ্টেম্বর রোববার সকাল ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত স্টল খোলা থাকবে। দ্বিতীয় তলায় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বিভিন্ন বিষয়ের ওপর যেসব সেমিনার থাকবে তা হলো: ১. বাংলাদেশের এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ; ২. বৈধভাবে দেশে রেমিট্যান্স পাঠানো ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের ভূমিকা; ৩. আমেরিকায় বাংলাদেশের পণ্যের বাজার সম্প্রসারণ; ৪. বাংলাদেশে একটি স্বপ্নের নীড়: প্রবাসীদের বিনিয়োগ; ৫. বাংলাদেশে ডিজিটাল রেভল্যুশন: আউট সোর্সিং: কোয়ালিটি সার্ভিস অ্যান্ড লো কস্ট; ৬. হোম কেয়ার সেবা: প্রবাসীদের সচেতনতা এবং ৭. ইমিগ্রেশন সমস্যা: সমাধানের উপায়। 

রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা। বাংলাদেশের স্বনামধন্য শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগমকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বাংলাদেশের অভিনেত্রী শমী কায়সার, পশ্চিমবঙ্গের প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা, সংগীত পরিবেশন করবেন নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশের বিশিষ্ট শিল্পী শাহ মাহবুব, শবনম আবেদী ও কৃষ্ণা তিথি। ২১ সেপ্টেম্বর থাকছে বিশেষ উদ্বোধনী অনুষ্ঠান। 

এর আগে ২০০৫, ২০১৫ ও ২০১৬ সালে মুক্তধারা নিউইয়র্ক ‘বিশ্বব্যাপী বাংলা ও বাঙালি’ শিরোনামে প্রবাসী বাঙালিদের জীবনচরিত, সমস্যা ও সম্ভাবনা নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর থেকে মুক্তধারা নিউইয়র্কের প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহার সভাপতিত্বে ১১ জন উদ্যোক্তা আমেরিকার মূলধারায় ও প্রবাসী বাঙালিদের কাছে বাংলাদেশের পণ্য বাজারজাত করার লক্ষ্যে এর সঙ্গে যুক্ত করেন বাংলাদেশ বাণিজ্য মেলা। বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে আমেরিকার মূলধারার ব্যবসায়ীদের যোগাযোগ স্থাপন ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিই এই প্রতিষ্ঠানের প্রধান কাজ। বাংলাদেশের পণ্যকে আমেরিকার বাজারে তুলে ধরার লক্ষ্যে প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে নিউইয়র্কে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে বলেও উদ্যোক্তারা জানান। এই সম্মেলনের সঙ্গে যুক্ত অন্য সদস্যরা হলেন প্রদীপ সাহা, শোয়েব সাজ্জাদ, শুভ রায়, শারমিন রহমান তন্দ্রা, মুরাদ আকাশ, তানভীর রাব্বানী, পার্থ সাহা, স্যামুয়েল ফারুক, তাসকিন আহমেদ ও আনোয়ার হোসেন। 

বাণিজ্য মেলা উপলক্ষে প্রকাশিত হবে ‘গ্লোবাল বিজনেস’ নামে একটি ম্যাগাজিন। তাতে থাকছে প্রবাসীদের সঙ্গে বাংলাদেশের সেতু বন্ধন স্থাপন করার লক্ষ্যে বিশেষ লেখা। থাকছে বাংলাদেশের যেসব পণ্য আমেরিকায় বাজারজাত করার সুযোগ রয়েছে সেই সব বিষয়ের ওপর বিশেষ বিশেষ রচনা। বিদেশি ও নতুন প্রজন্মকে বাংলাদেশ ভ্রমণে আকৃষ্ট করার লক্ষ্যে থাকছে বাংলাদেশের ওপর সচিত্র প্রতিবেদন। মেলার সর্বশেষ খবর জানানোর জন্য করার হয়েছে ওয়েবসাইট www. nrbworldwide.com


তথ্যসূত্র: প্রথম আলো
আরএস/ ০৯ সেপ্টেম্বর