logo

সিডনিতে বাংলাদেশিদের ঈদ উদ্‌যাপন

কাউসার খান


সিডনিতে বাংলাদেশিদের ঈদ উদ্‌যাপন

সিডনি, ২৫ আগস্ট- ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে অস্ট্রেলিয়ায় পালিত হয়েছে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। ত্যাগের মহিমায় মহিমান্বিত হয়ে উজ্জীবিত হয়ে ওঠেন সিডনির মুসলিমরা। পরিবার পরিজন নিয়ে ঈদ আনন্দে মেতে ওঠেন তারা। সিডনির বেশির ভাগ বাংলাদেশি মুসলমানেরা আজ বুধবার (২২ আগস্ট) ঈদ উদ্‌যাপন করলেও অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে অন্য দেশের মুসলিমরা গতকাল ২১ আগস্ট ঈদ পালন করেছেন। ওই সব শহরে তাদের সঙ্গে কিছুসংখ্যক বাংলাদেশিও ঈদ পালন করেন।


দুই দিনই সাধারণ কর্মদিবস হওয়ায় সকাল ৭টায় শুরু হয়ে ঈদের জামাত ৯টার মধ্যে শেষ হয়ে যায়। সিডনিতে ঈদের নামাজে বাংলাদেশি মুসলমানদের সঙ্গে অন্য দেশের মুসলমানেরাও নামাজ আদায় করেন। তবে কর্মদিবস হওয়া সত্ত্বেও বাঙালিদের আনন্দ আয়োজনের কমতি ছিল না কোনো। অনেকেই স্বজনদের নিয়ে ঘুরতে বেরিয়েছেন। কেউবা বাসায় আমন্ত্রণ জানিয়েছেন প্রতিবেশী ও বন্ধুবান্ধবদের। সব মিলিয়ে ঈদের দিনের আনন্দেই দিন কাটিয়েছেন এখানকার প্রবাসী বাংলাদেশিরা।


কোরবানির ঈদের মূল আনুষ্ঠানিকতা পশু কোরবানির ভিন্ন চিত্র দেখা যায় অস্ট্রেলিয়ায়। সিডনিসহ অস্ট্রেলিয়ার কোথাও দেশীয় আমেজে নিজেদের কোরবানি দেওয়ার দৃশ্য চোখে পড়ে না। বেশির ভাগ বাংলাদেশি ও অন্যান্য দেশের মুসলমানেরা হালাল মাংসের দোকানে কোরবানির অংশ পরিমাণ ফরমাশ দেন। দোকানিরা নিজেদের ফার্মে কোরবানি সম্পন্ন করে মাংস ঈদের দিন অথবা পরে পৌঁছে দেন।

এ ছাড়া কোরবানির মাংস গরিব, পাড়া-প্রতিবেশী কিংবা আত্মীয়স্বজনদের মাঝে বণ্টনের সুযোগও এখানে নেই বললেই চলে। তাই অনেকেই বাংলাদেশে তাদের পরিবারের কাছে অর্থ পাঠিয়ে কোরবানি সম্পন্ন করেছেন। কিছুসংখ্যক বাংলাদেশি ইসলামি রীতি অনুযায়ী কয়েকজন মিলে শহর থেকে অনেক দূরে কোনো ফার্ম হাউসে গিয়ে নিজেরাই কোরবানি সম্পন্ন করেছেন।

সূত্র: প্রথম আলো

আর/০৭:১৪/২৫ আগস্ট