logo

বর্ণাঢ্য আয়োজনে লিবিয়ায় বাংলা বর্ষবরণ 

বর্ণাঢ্য আয়োজনে লিবিয়ায় বাংলা বর্ষবরণ 

ত্রিপোলি, ১৭ এপ্রিল- লিবিয়ার ত্রিপোলিতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ও কমিউনিটি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে বরণ করা হয়েছে বাঙালির হাজার বছরের সংস্কৃতি ও গর্বিত ঐতিহ্যের রূপময় আলোয় উদ্ভাসিত সর্বজনীন উৎসব পয়লা বৈশাখ। অনুষ্ঠানে প্রথমেই ছিল আমন্ত্রিত অতিথিদের জন্য পান্তা-ইলিশ ভোজনের ব্যবস্থা।

এরপর দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সেকান্দার আলী তাঁর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সাংস্কৃতিক আয়োজনের সূচনা করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় বাঙালির বৈশাখ বন্দনার সেই জনপ্রিয় গান—‘এসো হে বৈশাখ...এসো এসো’ গানটির মাধ্যমে। এ ছাড়া বাংলাদেশ কমিউনিটি স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বেশ কিছু সংগীত, নৃত্য, কবিতা আবৃত্তি এবং বাঙালির ঐতিহ্য ও কৃষ্টির সঙ্গে সম্পর্কিত সাজে একটি ফ্যাশন-শো পরিবেশিত হয়। অনুষ্ঠান শেষ হয় অতিথিদের মিষ্টান্ন আপ্যায়নের মাধ্যমে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম), কাউন্সেলর (রাজনৈতিক), প্রথম সচিব, বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের অধ্যক্ষ, কার্যকরী পরিষদের সদস্য, শিক্ষক-শিক্ষিকারাসহ প্রবাসী বাংলাদেশি।

জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধবিধ্বস্ত এই দেশে প্রবাসীদের বসবাস করতে হয়। এখানে এ ধরনের অনুষ্ঠান উদ্‌যাপন করা দুসাহসিকতাই বটে! লিবিয়ার চরম নৈরাজ্যকর পরিস্থিতির মাঝেও শত বাধা উপেক্ষা করে জমজমাটভাবে দিনটি পালন করল লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস।

শায়মা জাহান তিথি: ত্রিপোলি, লিবিয়া।

সূত্র: প্রথম আলো
এমএ/ ০২:৪৪/ ১৭ এপ্রিল